ক্ষুদ্র ও মাঝারি শিল্প ব্যবসায়ীরা বেশি সুবিধা পাবেন নতুন ভ্যাট আইনে

নিজস্ব প্রতিবেদক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) উদ্যোক্তাসহ সব পর্যায়ের ব্যবসায়ীরা পূর্বের ভ্যাট আইনের চেয়ে নতুন আইনে অনেক বেশি সুবিধা পাবেন।

রবিবার রাজধানীর কাকরাইল আইডিইবি ভবনে ভ্যাট অনলাইন প্রকল্প কার্যালয়ে ক্ষুদ্র্র ও মাঝারি পর্যায়ের ব্যবসায়ীদের নিয়ে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ বিষয়ক এক কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নতুন ভ্যাট আইন আর্ন্তজাতিক মানসম্পন্ন,যুগোপযোগী ও সম্পূর্ণ অনলাইনভিত্তিক।

অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শফিউল আলম প্রধান অতিথির বক্তব্য রাখেন। এতে বিশেষ অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো: সফিকুল ইসলাম।

নজিবুর রহমান বলেন, নতুন আইন সম্পর্কে আমরা এফবিসিসিআই প্রতিনিধিদের টিওটি (প্রশিক্ষক প্রশিক্ষণ) প্রদান করে যাচ্ছি। পর্যায়ক্রমে প্রশিক্ষণপ্রাপ্ত প্রশিক্ষকগণ মাঠ পর্যায়ে এসএমই উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান করবেন।

এনবিআর প্রধান বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়নে ধর্ম মন্ত্রণালয়ের সাথে ঘনিষ্ঠ অংশীদারিত্ব স্থাপন করা হচ্ছে। ধর্মীয় শিক্ষা গুরুরা হবে এ আইনের জনমত সৃষ্টিকারী প্রধান ব্যক্তি। মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান এ চার ধর্মের যারা শিক্ষাগুরু, ইসলামিক ফাউন্ডেশনসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠান যারা দেখাশুনা করেন তাদের ভ্যাটের পাশাপাশি আয়কর ও শুল্ক বিষয়েও প্রশিক্ষণ প্রদান করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *